Thursday , July 7 2022

যৌন শক্তি ধরে রাখতে ও বৃদ্ধি করতে খাবেন যেসব খাবার

আমরা কি ক্ষুদা লাগে বলে খাই বা পেট ভরার জন্য খাই? সবসময় বিষয়টা কিন্তু এমন না। কিছু খাদ্য আমরা খেয়ে থাকি বিশেষ কারণ ও উদ্দেশে।  স্বাস্থ্যকর এবং সুখী যৌন জীবন প্রত্যেকেই চায়। তারপরও কারও কারও দাম্পত্য জীবনে যৌন সমস্যা রয়ে যায়। অনেকের ক্ষেত্রেই এর পরিণতি ঘটে বিচ্ছেদে। তাই বয়স যাই হোক- সঠিক খাদ্যাভ্যাস, শরীরচর্চা, সুনিয়ন্ত্রিত জীবনযাত্রা ইত্যাদি সুস্থতার নিয়ামক। শরীর ও মন সুস্থ থাকলে স্বাভাবিকভাবেই মানুষের যৌন ক্ষমতা ও স্থায়িত্ব বৃদ্ধি পায়। শারীরিক যৌন অক্ষমতাকে দূর করতে বরং এমন কিছু প্রাকৃতিক খাবার খান যা আপনার যৌন ক্ষমতা বা ইচ্ছাকে বৃদ্ধি করতে সাহায্য করবে। এসব খাবার শরীরে বিভিন্ন পুষ্টি পূরণের পাশাপাশি যৌন অক্ষমতাকে সক্ষম করে তুলতে খুবই উপকারী।

প্রজনন ক্ষমতা বৃদ্ধি ও যৌন শক্তি বাড়াতে যেসব খাবার অবশ্যই খাবেন

১. ডিম

ডিমে প্রচুর পরিমানে প্রোটিন থাকে। শরীরের হরমোন ঠিক রাখতে এবং মানসিক চাপ কমাতে ডিম ব্যপকভাবে সহায়তা করে। তাই ডিম হতে পারে আপনার যৌন স্বাস্থ্যের জন্য একটি আদর্শ খাবার। প্রতিদিন সকালে নাস্তার সাথে একটি করে ডিম খান।

২. দুধ

যৌন শক্তি বৃদ্ধি, যৌবন ধরে রাখা ও প্রজনন ক্ষমতা বৃদ্ধিতে দুধের ভূমিকা অতুলনীয়। বিশেষ করে ছাগলের দুধ পুরুষের যৌন শক্তি বৃদ্ধিতে অসাধারণ ভুমিকা রাখে। দুধ রতিশক্তি সৃষ্টি করে দেহের শুস্কতা দূর করে এবং দ্রুত হজম হয়ে খাদ্যের স্থলাভিষিক্ত হয়ে যায়, বীর্য সৃষ্টি করে, চেহারা লাল বর্ণকরে, দেহের অপ্রয়োজনীয় দূষিত পদার্থ বের করে দেয় এবং মস্তিস্ক শক্তিশালী করে।

৩. খেজুর

খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে শারীরিক শক্তি ও যৌন শক্তির উদ্দিপনা। অনেক আগে থেকেই বিবাহ শাদিতে খোরমা খেজুর দেওয়ার একটা নিয়ম চালু ছিল। এটা মূলত এজন্যই যে, দাম্পতি জীবনের চাহিদা পূরণে খেজুরের ভুমিকা অতুলনীয়।

৪. কলা

শরীরের যৌন ক্ষমতার বৃদ্ধির জন্য কলা একটি উত্তম খাবার। কলার মধ্যে রয়েছে সব ধরনের ভিটামিনের গুনক্ষমতা। ভিটামিন বি ও পটাশিয়াম মানব দেহে যৌনরস বৃদ্ধি করে।

৫. এলাচ

এলাচকে বলা হয় রোমান্টিক মশলা। এলাচ এটি যৌন ইচ্ছা বাড়াতে সাহায্য করে। এলাচের তেলের ম্যাসাজ রোমান্টিকতা বাড়িয়ে তোলে। এ ছাড়াও চা এবং কফি হিসেবে এলাচ খাওয়া পুরুষত্বহীনতা দূর করতে উপকারী।

৬. ব্রকোলি

সবজির মধ্যে অত্যন্ত প্রয়োজনীয় ও উপকারী সবজি হলো ব্রকোলি। এতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি থাকে, যা যৌনাঙ্গে রক্ত প্রবাহকে স্বাভাবিক রাখে। কারণ ভিটামিন সি শরীরে বয়ে চলা রক্তস্রোতের ধারাকে বজায় রাখে। যৌন মুহূর্তে অঙ্গে রক্তস্রোতের অবাধ প্রবাহকে বহাল রাখতে ব্রকোলি খুবই কার্যকর ভূমিকা পালন করে।

৭. মধু

মধু হচ্ছে একটি বহু উপকারী খাবার। এতে রয়েছে হাজারো রকম ফুল ও দানার নির্যাস। মধু খেলে মস্তিস্ক শক্তি বৃদ্ধি তথা ব্রেইন ভাল হয়। দেহের স্বাভাবিক শক্তি তৈরি হয়।

সুস্বাস্থ্যের জন্য মধু খুবেই উপকারী একটি খাবার। নিয়মিত মধু খেলে আপনার শরীল সবল ও শক্তিশালী হওয়ার পাশাপাশি যৌন শক্তি অধিক বৃদ্ধি পাবে।

৮. রসুন

রসুন অনেকে পেনিসিলিন মনে করে খেয়ে থাকে। এর উপকারিতা ও সহজলভ্যতার জন্য এমনটি করা হয় বলে গরিবরা ধারনা করেন। কেননা রসুন যৌন অক্ষম পুরুষের ক্ষমতা বাড়ায়, বীর্যা বাড়ায় এবং ঘন করে।

এছাড়াও রসুনের আরো কিছু উপকারিতা রয়েছে। যেমন- প্রেশার নিয়ন্ত্রণ রাখা, গ্যাসের সমস্যার উপকারিতা এবং ব্যাথা প্রশমন করে। তবে রসুন খেতে হবে সীমিত পরিমানে। একসাথে ২-৩ কোয়া খাওয়া উচিৎ নয়।

৯. ফল

রঙিন ফলমূলে রয়েছে প্রচুর যৌন ক্ষমতা। যৌন ক্ষমতা ভাল রাখতে চাইলে প্রতিদিন খাবার তালিকায় রাখতে হবে কিছু রঙিন ফল। যেমন- আঙ্গুর, কমলা লেবু, তরমুজ, পিচ ইত্যাদি।

১০. মাছ

তৈলাক্ত মাছে পাওয়া যায় প্রচুর পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি এসিড যা যৌন শক্তি বাড়াতে কিংবা যৌন জীবনে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে।

এছাড়াও সামুদ্রিক মাছেও এই এসিড প্রচুর পরিমানে থাকে। এসব খাবার খেলে দেহের রক্ত চলাচল বৃদ্ধি পায়, শরীলের ডোপামিন বেড়ে যায়, দেহের গ্রোথ বা বৃদ্ধি জনিত হরমোন নির্গত হয়।

১১. বাদাম

বাদাম কিংবা কাঠ বাদামের দুধ যৌন শক্তি বাড়ানোর উপায় হিসাবে ব্যবহৃত হয়। তবে সকল প্রকার বাদামে যৌন উপকারিতা রয়েছে। যেমন- চীনা বাদাম, কাঠ বাদাম, কাজু বাদাম, পেস্তা বাদাম ইত্যাদি।

১২. তরমুজ

যৌন শক্তি বাড়ানোর যাবতীয় উপাদন রয়েছে এই ফলটিতে। তাই এটিকে প্রাকৃতিক ভায়াগ্রা বলা হয়। ভায়াগ্রা হচ্ছে যৌন উদ্দীপনা বৃদ্ধির ওষুধ যা বাজারে কিনতে পাওয়া যায়। আর এই ফলটি এমনিতেই এর বিকল্প হিসাবে কাজ করে।তাই যৌন উদ্দীপনার জন্য তরমুজের বিকল্প নেই।

১৩. কলিজা

কলিজায় রয়েছে প্রচুর পরিমানে জিঙ্ক। এই খনিজ শরীরের টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বাড়িয়ে দেয় এবং যৌন শক্তি বাড়ায়। আপনার দেহে যদি যথেষ্ট পরিমানে জিঙ্ক না থাকে তাহলে প্রয়োজনীয় হরমোন উৎপন্ন হয় না। এছাড়াও জিঙ্কের কারণে আরোমেটেস এনজাইম নির্গত হয়।

১৪. কালোজিরা

যৌনক্ষমতা বৃদ্ধি করতেও কালোজিরের জুড়ি মেলা ভার। এক্ষেত্রে কালোজিরার সঙ্গে অলিভওয়েল এবং মধু মিশিয়ে নিন। এবারে এই মিশ্রণ নিয়মিত সকালে কিছু খাবার খাওয়ার পর ১ চামচ করে খান। এতে নতুন করে যৌনশক্তি ফিরে পাবেন

Check Also

World University Ranking

বিশ্বসেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে নেই বাংলাদেশ, ভারতের ৯টি পাকিস্তানের আছে ৩ টি

একটা দেশ শিক্ষায় কতটা উন্নত তা মোটামুটি ঐ দেশের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং দেখলেই অনেকটা বুঝা যায়। …