Thursday , July 7 2022

বিয়ের আগে যে কাজগুলো অবশ্যই করবেন

বিয়ে ছেলে মেয়ে উভয়ের জন্যই অনেক ভালো লাগা সময়ের মধ্যে একটি। মানব বংশ বিস্তারের পূর্ব শর্ত হচ্ছে বিয়ে। বিয়ে প্রতিটা মানুষের জীবনে একবারই আসে। কেউ কেউ আবার একাধিক বিয়েও করে থাকে তবে প্রথম বিয়ের মুহূর্তটা অন্যরকম। বিয়ে দুটি হৃদয়ের একটি পবিত্র বন্ধন। দুজনের জন্যই এটি একটি আকাঙ্ক্ষিত সময়। সবাই চায় এই সুন্দর মুহূর্তগুলো খুব সুন্দরভাবে ফ্রেমে বন্দি করে রাখতে। সকল আয়োজন ও সুন্দর মুহূর্তগুলো ভালোভাবে ফ্রেমে বন্দী করে রাখতে দরকার কিছু প্রস্তুতির। অনেক ছেলেরা মনে করে বিয়েতে প্রস্তুতি শুধু মেয়েদের জন্য কিন্তু ধারণাটি একবারে ভুল। বিয়েতে ছেলেদেরও দরকার সমান প্রস্তুতি।

বিয়ের পূর্বে ছেলেদের অবশ্যই এই বিষয়গুলোর প্রতি খেয়াল রেখে প্রস্তুতি নেওয়া উচিত…

মানসিক প্রস্তুতি

বিয়ের আগের লাইফ আর পরের লাইফ কখনই এক নয়। আপনি যদি বিয়ের পরেও বিয়ের আগের মত চলতে চান তাহলে ভুল করবেন। বিয়ে পরে আপনার সঙ্গীর সাথে মিলিয়ে আপনার লাইফস্টাইল চেঞ্জ করতে হবে। বিয়ের পরে জীবন যাপনে কিছুটা হলেও পরিবর্তন আসবে। তার জন্য মানসিকভাবে বিয়ের আগে থেকেই প্রস্তুতি নিন।

শারীরিক প্রস্তুতি

বিয়ের আগে মানসিক প্রস্তুতির পাশাপাশি আপনার শারীরিক প্রস্তুতি অত্যান্ত জরুরি। বিভিন্ন রকম স্বাস্থসম্মত খাবার খেয়ে শরীর চাঙ্গা করে নিন বিয়ের আগেই।

চুলের যত্ন

চুল আপনার সৌন্দয্য অনেকগুন বাড়িয়ে দিবে। মেয়েরা ছেলেদের চুল এর দিকে খুব বেশি খেয়াল করে থাকে। সঙ্গীনীর কাছে নিজেকে আকর্ষনীয় রাখতে চটজলদি চুলের যত্ন নেওয়া শুরু করুন।

ঠোটের যত্ন

বিয়ের আগে থেকেই ধুমপানসহ অন্যসব বাজে অভ্যাস পরিহার করুন। ঠোটের বিশেষ যত্ন নিন। ঠোটকে করে তুলুন গোলাপি যাতে আপনার সঙ্গীনীর কোন অভিযোগ না থাকে।

খাদ্যভাস

খাদ্যভাসে কিছুটা পরিবর্তন আনুন। বাইরের ভাজা-পোড়া ও তেলযুক্ত খাবার পরিহার করুন। স্বাস্থসম্মত খাবার খান। ভিটামিনযুক্ত খাবার খান। মনে রাখবেন ভালো খাবার আপানার মানসিক ও শারীরিক দুই ক্ষেত্রেই কাজে দিবে। ধুমপানের অভ্যাস থাকলে বিয়ের আগেই পরিহার করার চেষ্টা করুন।

ঘুম

ছয়-নয় টাইপের জীবন বিয়ের আগেই পরিহার করুন। মন চাইলো রাত ৪ টায় ঘুমালেন দুপুর ১২ টায় উঠলেন এমনটা বিয়ের পরেও করবেন ভেবে থাকলে আপনি বোকার স্বর্গে বাস করছেন। লাইফটাকে বিয়ের আগেই গুছিয়ে নিন। ঠিক সময় ঘুমাতে যান এবং সকালে তারাতারি উঠার অভ্যাস করুন।

স্ত্রী’র জন্য উপহার কিনে রাখুন

উপহার মেয়েদের কাছে খুব ভালো লাগার একটা বিষয়। প্রতিটা মেয়েই উপহার খুব পছন্দ করে। তাই সঙ্গীনীকে আপনার বশে আনার জন্য বেশ কিছু চমকপ্রদ উপহার আগে থেকেই কিনে রাখুন্।

হবু স্ত্রীকে মানসিকভাবে সহায়তা করুন

বেশিরভাগ মেয়েরাই বিয়ের প্রথম রাতেই শারীরিক মিলনের জন্য প্রস্তুত নন। তাই বিয়ের প্রথম রাতের প্রিয়তমার সাথে শারীরিক মিলনের জন্য জোড় করবেন না। তাকে সময় দিন। তার মধ্যে আপনার প্রতি ভালোবাসা বাড়তে দিন। শারীরিক মিলনের জন্য জোড়াজুড়ি করলে সারাজীবনের জন্য কাল হয়ে দাড়াতে পারে।

আশা করি উপরের টিপসগুলো মেনে চললে আপনার দাম্পত জীবন সুখের হবে ইনশাআল্লাহ।