Thursday , July 7 2022

আজব ও বিস্ময়কর মাছ যার রয়েছে ৫৫৫টি দাঁত!

বিভিন্ন রকম মাছের সাথে আমরা কম বেশি পরিচিত। কিন্তু পৃথিবীতে এমন কিছু আজব মাছ আছে যা দেখলে আপনার চোখ কপাল উঠে যাবে। আজকে তেমনই এক মাছের সাথে আপনাদের পরিচয় করিয়ে দিব যার রয়েছে ৫৫৫টি দাঁত!

বিস্ময়কর এক মাছের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক দাঁতের মাছ এটি। বিস্ময়কর এই মাছের নাম প্যাসিফিক লিংকোড।

জানলে অবাক হবেন, এই মাছের মুখেই ৫৫৫টি দাঁত থাকে। এর দাঁতগুলো রেজারের মতো ধারালো। এমনকি এই মাছ প্রতিদিন প্রায় ২০টি দাঁত হারায়। আবার দিনশেষে দাঁতগুলো ঠিক জায়গামতো দ্রুত গজিয়েও ওঠে।

উত্তর প্রশান্ত মহাসাগরে দেখা মেলে মাংসাশী এই মাছের। লম্বায় এই মাছ গড়ে প্রায় ২০ ইঞ্চির মতো হয়ে থাকে। তবে এর মুখ খুবই ভয়ঙ্কর। বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর মুখের মাছগুলোর মধ্যে একটি প্যাসিফিক লিংকোড।

এই মাছের চোয়ালের আস্তরণে প্রায় শত শত মাইক্রোস্কোপিক দাঁত আছে। বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন, প্যাসিফিক লিংকোড তাদের শত শত ধারালো দাঁত খাবার চিবানোর জন্য ব্যবহার করে। এমনকি খাওয়ার সময় তারা দৈনিক প্রায় কয়েক ডজন দাঁত হারায়।

প্যাসিফিক লিংকোড

অক্টোবর থেকে শুরু করে, লিংকড তীরের কাছাকাছি স্পনিং গ্রাউন্ডে স্থানান্তরিত হতে শুরু করে। পুরুষরা পথ দেখায়, পাথরের ফাটলে বা প্রবল স্রোতের ধারে বাসা বাঁধে। স্ত্রীরা অনুসরণ করে ১৫০,০০০ থেকে ৫০০,০০০ ডিম পাড়ে, কিন্তু তারপর অবিলম্বে খুলে ফেলে। মার্চের শুরু থেকে এপ্রিলের শেষের দিকে ডিম ফুটে না আসা পর্যন্ত পুরুষ লিংকডকে শিকারীদের হাত থেকে বাসা পাহারা দিতে রাখা হয়। লার্ভা প্রাথমিকভাবে ইলগ্রাস বিছানায় বাস করে এবং তারপর সমতল বালুকাময় এলাকায় চলে যায়। অল্প বয়স্ক লিংকড বেশ কয়েক বছর ধরে অগভীর গভীরতায় থাকে, কিন্তু শেষ পর্যন্ত বয়স্ক লিংকোডের মতো একই আবাসস্থলে বসতি স্থাপন করে। প্রজাতিটি ১৪ থেকে ২০ বছর বেঁচে থাকে এবং গড়ে প্রায় ১০ পাউন্ড (৪.৫৩ কেজি)। রেকর্ডে সবচেয়ে বড় লিংকড প্রায় ৬০ ইঞ্চি (১৫২ সেমি) লম্বা, যার ওজন মাত্র ৮০ পাউন্ড (৩৬.৩ কেজি)।

প্রশান্ত মহাসাগরীয় উত্তর-পশ্চিমে উচ্চতর মাছ এবং চিপসের জন্য একটি প্রিয়, লিংকড অনেক উপায়ে প্রস্তুত করা যেতে পারে। এটি গ্রিলের উপর ভাল কাজ করে এবং বড় লিংকোড সবজি দিয়ে স্টাফ করা যায় এবং বেক করা যায়। স্টেক এবং ফিললেটগুলি টপিং দিয়ে ভালভাবে বেক করা হয় যেমন রোদে শুকানো টমেটো সস। স্টেকগুলিও ভেষজ এবং মশলা দিয়ে বাষ্প করা যেতে পারে। মাংসের ঘনত্বের জন্য অন্যান্য হোয়াইটফিশের তুলনায় বেশি রান্নার সময় প্রয়োজন, তবে সতর্ক থাকুন যাতে চর্বিহীন মাংস বেশি রান্না না হয়।